ডায়াবেটিস একটি ঘরোয়া রো’গ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন কারণে ডায়াবেটিকস হতে পারে। বয়স, লি’ঙ্গ, দৈ’হিক স্থূলতা, রো’গের পারিবারিক ইতিহাস, শা’রীরিক শ্রম, খাদ্যাভ্যাস (বিশেষত চিনি খাওয়া) অন্যান্য সংশ্লি’ষ্ট রো’গের উ’পস্থিতি, বর্ণ, ওষুধ সেবনসহ বিভিন্ন কারণে ডায়াবেটিস হয়ে থাকে।

বিশ্ব স্বা’স্থ্য সংস্থা বা ‘হু’-এর মতে, ৬৫ শতাংশ মানুষই বুঝতে পারে না ডায়াবেটিসের উ’পসর্গ। আর তাতেই বাড়ে স’মস্যা। দেরি করে রো’গ নির্ণয় করলে রো’গ নি’য়ন্ত্রণ ক’ঠিন হয়ে প’ড়ে।

তবে চিকি’ৎসকদের মতে, সত’র্কতাই এ ধ’রনের স’মস্যা সমাধানের প্রধান উপায়। ডায়াবেটিস আ’ক্রমণের আগে এর কিছু লক্ষণ দেখা দেয়। এসব লক্ষণ স’ম্পর্কে স’চেতন হলে এই রো’গে আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কি কমে।

আসুন জে’নে নিই যেসব লক্ষণে বুঝবে শ’রীরে ডায়াবেটিস বাসা বেঁধেছে-

১. র’ক্তে শ’র্করার পরিমাণ বাড়লে তাকে শ’রীর থেকে বার করে দেয়ার জন্য কি’ডনির ওপর চা’প পড়ে। তাই ঘন ঘন প্রস্রাব হয়। আবার অতি’রিক্ত প্রস্রাবের কারণে শ’রীরের পানি বেরিয়ে তে’ষ্টাও পায় প্রবল।

২. ডায়াবেটিস হলে শ’রীরের কোনো প্রদাহ সহ’জে শু’কোতে চায় না। এমন হলে সচে’তন হোন।

৩. চোখে ঝাপসা দেখলেও সচে’তন হোন। ডায়াবেটিস প্র’ভাব পড়ে চোখেও প’ড়ে।

৪. অল্পতেই দু’র্বল হয়ে পড়া। র’ক্তে শ’র্করা বাড়লে দু’র্বল হয়ে পড়া খুব স্বা’ভাবিক। তবে নি’শ্চিত হওয়ার জন্য শর্করা পরীক্ষা করে নিন।

৫. হ’ঠাৎ অনেকটা ওজন কমে গেলে বা অত্যধিক বেড়ে গেলেও ডায়াবেটিস পরীক্ষা করিয়ে রাখু’ন।

৬. হাত-পা কিংবা হাত-পায়ের কোনো আ’ঙুল কি অবশ হয়ে পড়ছে? এমন হলে দ্রুত সত’র্ক হোন। র’ক্তে শর্করা বাড়ার এটি অন্যতম লক্ষণ।

৭. শ’রীরের ঘা সহজে শুকোতে না চাইলেও সচে’তন হোন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা