ঠাণ্ডা, অ্যালার্জি, দূষণ, ধুলা এবং জো'রে কথা বলায় গলার পেশীতে চা'প বাড়ে। এতে গলায় ব্য'থা, খুসখুসে ভাব হয়। শীতে এ স'মস্যা বেশি দেখা দেয়।

এ সময় পাল্লা দিয়ে নাক ব'ন্ধ, গলা খুসখুস, মাথা ব্য'থা হয়। কাশি, ঠাণ্ডা এবং গলার সাধারণ কিছু বির'ক্তিকর স'মস্যা শীতকে উপভো'গ ক'রতেই বা'ধা দেয়। তবে যুগ যুগ ধ'রেই এই স'মস্যা থেকে মু'ক্তি পেতে আম'রা আস্থা রেখেছি ঘরোয়া টোটকাতেই। মাত্র ৩ টি ঘরে পাওয়া সহজলভ্য উপাদানে তৈরি পানীয়তেই এই স'মস্যা থেকে মু'ক্তি মিলবে। চলুন তবে জে'নে নেয়া যাক এটি তৈরি ও সেবন পদ্ধতি-

যা যা লাগবে- ১ চা চামচ আদা কুচি, আধা চা চামচ কালো মরিচ বা গোল মরিচ, ১ চা চামচ মধু।

পদ্ধতি- একটি পাত্রে এক কাপ পানি নিন। পানি ভালো করে ফোটান। এবার পানিতে আদা এবং কালো মরিচ যোগ করুন এবং তাপ কমিয়ে দিন। এখন এই মি'শ্রণে মধু যোগ করুন এবং দুই মিনিট ঢেকে রাখু'ন। এরপর কাপে ঢেলে হালকা উ'ষ্ণ অব'স্থায় পান করুন।

>ঠাণ্ডা, কাশি এবং গলার চিকিৎ'সায় আদা বেশ পুরনো টোটকা। আদার সক্রিয় উপাদান জিঞ্জে'রোল শ'ক্তি বাড়ায়, তাৎক্ষণিক আরাম জোগায়।

>কালো মরিচ বা গোল মরিচ ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে কাশি এবং ঠাণ্ডার স'মস্যায় কাজ দেয়।

> মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এতে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিন বি কমপ্লেক্স, সি, ডি, ই, কে রয়েছে। এর বিটা ক্যারোটিন রো'গ প্র'তিরো'ধ ক্ষ'মতা বাড়ায়।